EMTS Achived National Digital & South Asian Championship Award-2011
সময়ের সাথে পাল্লা দিয়ে ডিজিটাল বাংলাদেশের রূপ কল্প বাস্তবায়নে পিছিয়ে নেই বাংলাদেশ ডাক বিভাগ। ডাক বিভাগের প্রতি মানুষের আস্থা দিন দিন বাড়ছে। আমরা মানুষকে সময়ের উপযোগী সেবা দেওয়ার চেষ্টা করছি। ই-কমার্সের পাশাপাশি পোস্টাল ক্যাশকার্ড, পোস্ট ই-সেন্টারের মাধ্যমে সরকারের সব রকমের ই-সেবা দিচ্ছি আমরা। চালু আছে আমাদের মোবাইল মার্নি অর্ডার সার্ভিসও চিঠিপত্র, পার্সেল, ইএমএস ইস্যুতে আমরা বার কোড ব্যবহার করছি। কম্পিউটারাইজড পদ্ধতিতে ইস্যুকৃত সকল ডাক সার্ভিসের সঙ্গে সংযুক্ত হয়েছে অত্যাধুনিক ট্রাকিং সিস্টেম যার মাধ্যমে গ্রাহক খুব সহজেই দেশে বিদেশে তার বুকিংকৃত ডাক দ্রব্যের অবস্থান জেনে নিতে পারছে। গত ৩ বছর আমাদের রাজস্ব বেড়েছে। ডাক বিভাগের সঞ্চয় ব্যাংকে গত অর্থ বছরে জমা পড়েছে ৫১ হাজার ৯৪ কোটি টাকা। ৪ বছর আগেও এই জমার পরিমাণ ছিল ১২ হাজার ২ শত ৯০ কোটি টাকা। ২০১৪-১৫ অর্থ বছরে ছিল ২৬ হাজার ৮ শত ৫৭ কোটি টাকা। আমাদের জরাজীর্ণ পোস্ট অফিস গুলোতেও লেগেছে সংস্কারের ছোঁয়া, কম্পিউটারইজ পদ্ধতিতে চলছে অটোমেটেড কাউন্টার সেবা। বাড়ছে গ্রাহক সন্তুষ্টি আর এভাবে দ্রুত ডিজিটালাইজেশনের পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ ডাক বিভাগ।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS