মেনু নির্বাচন করুন
নোটিশ

ডাক বিভাগ চালু করতে যাচ্ছে নতুন সার্ভিস“ স্পিড পোস্ট সার্ভিস”

ফাইল


ছবি


Publish Date

২০১৮-০৪-১৮

Archive Date

২০২৫-১১-১৩

বিস্তারিত

ডাক বিভাগের নতুন সংযোজন “ স্পিড পোস্ট সার্ভিস”

বাংলাদেশ ডাক বিভাগ সাধারণ পার্সেল সার্ভিসের পাশাপাশি চালু করতে করল স্পিড পোস্ট সার্ভিস।  এই সেবা আগামী 03-05-2018খ্রিঃ তারিখ হতে চালু হবে।

রুট :- প্রাথমিকভাবে এই সেবা সকল জেলা শহর ও বিভাগীয় শহরে চালু হবে। ইহা ছাড়াও(ক) ঢাকা সদর পোস্টঅফিস, (খ) দিলকুশা সাব পোস্টঅফিস (গ) চট্টগ্রাম বন্দর প্রধান ডাকঘর (ঘ) সিলেট সিলেট প্রধান ডাকঘর (ঙ) ঘোড়ামারা প্রধান ডাকঘর (চ) খুলনা প্রধান ডাকঘর।

সার্ভিসের বৈশিষ্ট:-

(ক) সার্ভিসটি রেজিষ্টার্ড পার্শ্বেল এর সুবিধা পাবে। এজন্য অতিরিক্ত রেজিষ্ট্রেশন ফি প্রদান করতে হবে না।

(খ) মাশুলের ভিত্তিতে তিন ধরণের বিলি ব্যবস্থা থাকবে। (1)সাধারণ ইন্টিমেশনের বিলি (2)টেলিফোনিক ইন্টিমেশনের বিলি এবং (3) প্রাপকের ঠিকানায় বিলি প্রদান।

(গ) ১কেজি থেকে ৩০কেজি পর্যন্ত ওজনের যে কোন বর্গাকার, আয়তকার ও সিলিন্ডার আকৃতির প্যাকেট গৃহীত হবে।

(ঘ) সকাল ০৯-০০ থেকে ১৪-০০ এবং ১৪-০০ থেকে ২০-০০ঘটিকা পর্যন্ত বুকিং গৃহীত হবে।

প্রেরণ যোগ্যতা :- ডাকযোগে পাঠানো যায় এমন সকল দ্রব্যাদি এই সার্ভিসের মাধ্যমে পাঠানো যাবে। বিস্ফোরক দ্রব্য, ক্ষতিকর রাসায়নিক পদার্থ, জীবন্ত প্রাণীও মাদক দ্রব্য প্রেরণ করা যাবে না। যথাযথ মোড়কীকরণ করা থাকলে ঔষধসহ তরল পদার্থ, সিজনাল শাক-সবজি প্রেরণ করা যাবে। আগ্নোয়াস্ত্র ও গ্যাস সিলিন্ডার জাতীয় বিস্ফোরক/দাহ্য পদার্থ প্রেরণ করা যাবে না। এম এস বড়, পিভিসি পাইপ, অস্বাভাবিক আকারের বা ওজনের যন্ত্র, বৃহদাকার ভারী মেশিনারিজ বা সহজে হ্যান্ডলিংযোগ্য নয় এবং পরিবহনে অন্যান্য ডাক সামগ্রীর ক্ষতির কারণ হতে পারে তা প্রেরণ করা যাবে না।

আকৃতি আকার :- ৩০কেজি পর্যন্ত যে কোন আকাররের আয়তকার ও বর্গাকার ট্রাংক, কার্টুন, কাপড়ের রোল জাতীয় বা সিলিন্ডার দ্রব্যাদি প্রেরণ করা যাবে। তবে ফোম বা তুলা জাতীয় দ্রব্য ওজনে হালকা অথচ অধিক স্থান দখল করে, সেটার ক্ষেত্রে প্রতি ৩৬৬ঘনইঞ্চি/৬০০০ ঘন সেন্টিমিটারর আয়তনের সমানকে ১ (এক) কেজি হিসাবে মাশুল ধার্য হবে।

ছুটির দিনে স্পিড পোস্ট গ্রহণ বা বিলি :-

সাধারণভাবে স্পিড পোস্ট দ্রব্যাদি বিলির ও বুকিং এর ক্ষেত্রে শুক্রবার ছাড়া অন্যান্য সকল দিনে গ্রহণ ও বিলির কাজ চালু থাকবে। ঈদ বা অন্যান্য উহসবে দুই দিনের অতিরিক্ত সরকারী ছুটি মাত্র ২ দিন স্পিড পোস্ট বিলি ও বুকিং বন্ধ থাকবে। অন্যান্য  ছুটির দিনে স্বাভাবিক কাজ চলবে।

ডাক মাশুল :- স্পিড পোস্ট দ্রব্যাদির ডাক মাশুল নিম্নলিখিত টাকার হারে হবে :

ওজন স্তর

ডাক মাশুল

টেলিফোন ফি

আঙ্গিনায় বিলি ফি

মন্তব্য

১কেজি উর্দ্ধে ৫কেজি পর্যন্ত

 

৩.০০

নূন্যতম ২০ (প্রস্তাবিত)

প্রতি ক্ষেত্রেই মূল মাশুলের সমপরিমান

৩ কেজি উর্দ্ধে ১০কেজি পর্যন্ত

২৫.০০

৩.০০

 

 

 ১০কেজি উর্দ্ধে ১৫কেজি পর্যন্ত

৩০.০০

৩.০০

 

 

১৫কেজি উর্দ্ধে ২০কেজি পর্যন্ত

৪০.০০

৩.০০

 

 

২০কেজি উর্দ্ধে ২৫কেজি পর্যন্ত

৫০.০০

৩.০০

 

 

২৫কেজি উর্দ্ধে ৩০কেজি পর্যন্ত

৬০.০০

৩.০০

 

 

 

বিশেষ সুবিধা : বান্ক বুকিং এ কমিশন :-যদি কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান নূন্যতম ২৫টি প্যাকেট বা ১০০কেজি ওজনের মালামাল কাউন্টারে বুক করে তবে মূল ডাক মাশুলের উপর ১০%হারে রিবেট প্রদান করা হবে।

(ক) একই প্রেরক কর্তৃক এইক প্রাপকের ঠিকানায় একাধিক পার্শ্বেল বুক করা হলে ৩০ কেজির উর্দ্ধ সীমার হারে মাশুল প্রদানের সুবিধা প্রযোজ্য হবে।

বেসরকারী বুকিং এজেন্ট নিয়োগ :- এ বিষয়ে ডাক অধিদপ্তর প্রান্তে শীঘ্রই ইওআই আহবান করা হবে।

 


Share with :

Facebook Twitter